সৈয়দ রশীদ আহমদ জৌনপুরি (রহঃ) স্মারকগ্রন্থ: প্রকাশিত, অপ্রকাশিত, গ্রন্থিত, অগ্রন্থিত সমস্ত রচনা, চিঠিপত্র, ইসলামবিষয়ক প্রশ্নোত্তর, হুজুর প্রদত্ত ওজিফা, সংলাপগ্রন্থসমূহ, মূল্যায়ন, জীবনপঞ্জি এবং অ্যালবাম

Double click on above image to view full picture

Zoom Out
Zoom In

More Views

সৈয়দ রশীদ আহমদ জৌনপুরি (রহঃ) স্মারকগ্রন্থ: প্রকাশিত, অপ্রকাশিত, গ্রন্থিত, অগ্রন্থিত সমস্ত রচনা, চিঠিপত্র, ইসলামবিষয়ক প্রশ্নোত্তর, হুজুর প্রদত্ত ওজিফা, সংলাপগ্রন্থসমূহ, মূল্যায়ন, জীবনপঞ্জি এবং অ্যালবাম

Availability: In stock

Tk 1,500
US :  $ 50
UK :  £ 29

Quick Overview

হুজুর জৌনপুরি সর্ম্পকে বিস্তারিত তথ্য-উপাত্ত পরিবেশনের চেষ্টা করছি। প্রথমত, তাঁর নিজের রচনাসমূহ, তারপর মোহাম্মদ হারুন-উর-রশিদ লিখিত সংলাপসমূহ, বাংলা একাডেমীতে “ঈদ-ঈ-মিলাদুন্নবী’তে তাঁর সেই বিখ্যাত ভাষণ, এ উপলক্ষে সুধীজনের প্রবন্ধ ও বাংলাদেশের প্রথম সারির কবিদের হুজুর পাক (সা:)-এর প্রতি নিবেদিত কবিতা আবৃত্তি এর বিশেষ আকর্ষণ।



Details

স্মৃতিতে অম্লাণ নামে অধ্যায়টি দেশের বিশিষ্ট গুনীজন তাঁর স্মৃতিচারণ করেছেন। তাঁর কিছু প্রকাশিত, অপ্রকাশিত, অগ্রন্থিত গদ্য, কবিতা বাণী -ইংরেজী হস্তাক্ষরের কিছু প্রতিলিপি এ গন্থের অন্যতম আকর্ষন । এ গ্রন্থের অ্যালবাম বা ছবির অংশে আমরা বাংলাদেশে তাঁর আগমন, বিচার, এবং তিরোধান পর্যন্ত সব জায়গায় তিনি যাতায়াত করেছেন তার্ একটি সচিত্র প্রতিবেদন “পদচিহ্ন রেখে গেলে” অধ্যায়ে উপস্থাপন করার চেষ্টা করেছি। তাঁর ব্যাবহৃত জিনিসপত্রর ছবিও এতে সংযোজিত করা হয়েছে যা এ গ্রন্থের বিশেষ আকর্ষন গণ্য হবে। এছাড়া অ্যালবামে একটি নিপুণ সূচিকর্মের প্রতিলিপি রয়েছে এ গ্রন্থে যা আশ্চর্যজনক রূপে জীবন্ত।

Author Biography

আল্লামা শাহ্ কারামত আলী (রহ:)-এর দৌহিত্র সৈয়দ রশীদ আহমদ জৌনপুরী তাঁর নানাজানের অসমাপ্ত কাজ সমাপ্ত করার জন্যে এদেশে এসেছিলেন ১৯৬৩ সালে। শাহ্ কারামত আলী (রহঃ) ঊনবিংশ শতাব্দীতে বাংলা এবং আসামে মৃতপ্রায় ইসলামকে পুনরুজ্জীবিত করতে আপ্রাণ চেষ্টা করেন। তিনি বজরায় করে গ্রাম বাংলার মানুষের ঘরে ঘরে ইসলামের মর্মবাণী পৌছে দিয়ে রাসুলে পাকের হাদিসসহ কুরআনের মর্মমূলে নিহিতি বাণীকে অশিক্ষিত এবং অশিক্ষিত এবং পশ্চাদপদ মুসলমান সম্প্রদায়ের কাছে উপস্হাপিত করে্ ইসলামের নিশ্চিত ধ্বংসের হাত থেকে রক্ষা করেন। তবে ১৮৭৩ সালে মৃত্যর আগে তাঁর কনিষ্ঠা কন্যা হাফিজুন্নেসা আয়েশার গর্ভে এক অনাগত মহামানবের সম্পর্কে ভবিষ্যত বানী করেন। রাসুলে পাকের বংশধর সৈয়দ রশীদ আহমদ জৌনপুরী মায়ের আদেশে এদেশে আসেন ১৯৬৩ সালে। তখনেই তাঁর বয়স ৭৪ বৎসর । এরপর তিনি আমাদের মাঝে ৩৮ টি বছর কাটিয়ে গেছেন। তিনি ইসলামকে - আল্লাহ ও তাঁর হাবিব রাসুলে পাককে (সা:) আমাদের কাছে উপস্থাপিত করেছেন এমন একটি বিরল আলোকে যা যে কোন পাঠকের মনকে আকর্ষন করে। তিনি বলেছেন ইসলাম শধু শরিয়ত নয় -কিংবা নয় শুধু তরিকত । ইসলাম হচ্ছে এ দুয়ের সমন্বিত ফল যা অর্জিত হলেই কেবল হাকিকত মারেফেতের সন্ধান লাভ করা যায় না।

About the Book

Language Bangla
Binding Hard Cover
ISBN-10 No
ISBN-13 9789848866849
Publisher Pathak Shamabesh
Publication Date Sep 1, 2013
Edition 1st
Author(s) Syed Rashid Ahmed Jaunpuri
Editor(s) Mohammad Harun-Ar-Rashid (Planning, Compilation & Editing)
Translator(s) N/A
Subject Biography/ Religion/ Sufism/ Philosophy/ The Core of Islamic Teaching
Number of Pages 1493
Height 8.5
Width 5.3
Weight 1.7620