শহীদুল জহির সমগ্র: গ্রন্থিত, অগ্রন্থিত ও অপ্রকাশিত সমস্ত রচনা, চিঠিপত্র, ডায়েরি, সাক্ষাৎকার, মূল্যায়ন, জীবনপঞ্জি এবং অ্যালবামসহ

Double click on above image to view full picture

Zoom Out
Zoom In

More Views

শহীদুল জহির সমগ্র: গ্রন্থিত, অগ্রন্থিত ও অপ্রকাশিত সমস্ত রচনা, চিঠিপত্র, ডায়েরি, সাক্ষাৎকার, মূল্যায়ন, জীবনপঞ্জি এবং অ্যালবামসহ

Availability: In stock

Tk 1,750
US :  $ 59
UK :  £ 34

Quick Overview

অনেকে বলতে চান, জাদুবাস্তবতার রচনাভঙ্গি গ্রহণ করে স্বতন্ত্রভাবে লেখক হিসেবে এগিয়ে যাওয়ার মানসেই তিনি লেখক-নাম শহীদুল হক থেকে শহীদুল জহিরের বদল করেছিলেন। উত্তর-আধুনিক প্রগতিবাদী লেখক হিসেবেও শহীদুল জহিরকে মূল্যায়ন করা হয়েছে। শহীদুল জহির তাঁর রচিত সাহিত্যে ভাষা ব্যবহারে অভিনবত্ব আনার চেষ্টা করেছেন, হয়তো সফলও হয়েছেন। সাধারণভাবে বলা যায়, তিনি নিম্নবর্গের মানুষের মুখের অকৃত্রিম ভাষাকে পুঁজি হিসেবে নিয়েছিলেন।



Details

বাংলা সাহিত্যজগতের ব্যতিক্রমী স্রষ্টা শহীদুল জহির অকালপ্রয়াত। বিগত শতাব্দী সত্তরের দশকে সৃজনশীল সাহিত্য অঙ্গনে তাঁর আগমন ঘটেছিল। সে সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করছিলেন। তাঁর সাহিত্য-সৃষ্টি (২০০৮) বহমান ছিল। তার সৃষ্টির পরিমাণগত দিক খুব বেশি না হলেও গুণগত দিক অসাধারণ। অসাধারণত্বের বিষয়টি নানা দিক থেকে মূল্যায়ন ও বিশ্লেষণের দাবি রাখে। ঘটনার বহুরৈখিক বর্ণনা, বুননশৈলী, শেকড়স্পর্শী অনুসন্ধান, প্রতিটি বিষয় সূক্ষ্মাতিসূক্ষভাবে উপলব্ধিপূর্বক তা সুসংগঠিত করা, পূর্ণাঙ্গতা-এ সবই সৃষ্টিকে বিশিষ্ট করে তুলেছে। অভিজ্ঞতা থেকে দেখা যায়, সংরক্ষণ এবং সংগ্রহের অভাবে অনেকে সৃজনশীল সাহিত্যকর্ম কালের অতল গহ্বরে তলিয়ে যায়। এ বিষয়টি অনুধাবন করে শহীদুল জহির স্মৃতি পরিষদ ও পাঠক সমাবেূশ যৌথভাবে শহীদুল জহির সমগ্র প্রকাশ করার উদ্যোগ গ্রহণ করে।

Author Biography

শহীদুল জহিরের জন্ম ঢাকায় নারিন্দার ভূতের গলিতে। তাঁর গ্রামের বাড়ি সিরাজগঞ্জ জেলায়। তিনি ঢাকা, ময়মনসিংহ এবং চট্টগ্রামের বিভিন্ন স্কুল, ঢাকা কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ওয়াশিংটন ডিসির দি আমেরিকান ইউনিভার্সিটি এবং কিছুদিন বার্মিংহাম ইউনিভার্সিটিতে লেখাপড়া করেন। পেশায় তিনি সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন। তাঁর প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থ : পারাপার (১৯৮৫) জীবন ও রাজনৈতিক বাস্তবতা (ফাল্গুন ১৩৯৪) সে রাতে পূর্ণিমা ছিল (ফেব্রুয়ারি ১৯৯৫) ডুমুরখেকো মানুষ ও অন্যান্য গল্প (১৯৯৯) মুখের দিকে দেখি (২০০৬) আবু ইব্রাহীমের মৃত্যু (২০০৯) ডলু নদীর হাওয়া ও অন্যান্য গল্প (২০০৪) শহীদুল জহির নির্বাচিত উপন্যাস (২০০৭) শহীদুল জহির নির্বাচিত গল্প (২০০৬) তিনি জীবদ্দশায় আলাওল সাহিত্য পুরস্কার, আজকের কাগজ সাহিত্য পুরস্কার এবং প্রথম আলো বর্ষসেরা সাহিত্য পুরস্কার (মরণোত্তর) অর্জন করেছেন।

About the Book

Language Bangla
Binding Hard Cover
ISBN-10 No
ISBN-13 9789848866733
Publisher Pathak Shamabesh
Publication Date Jan 1, 2013
Edition 1st
Author(s) Shahidul Jahir
Editor(s) Md. Abdur Rashid
Translator(s) N/A
Subject Story Novel / Fiction/ Literature / Biography
Number of Pages 1184
Height 8.7
Width 5.5
Weight 1.3820