রবীন্দ্রনাথ-সংগৃহীত লালনের গানের পান্ডুলিপি

Double click on above image to view full picture

Zoom Out
Zoom In

More Views

রবীন্দ্রনাথ-সংগৃহীত লালনের গানের পান্ডুলিপি

Availability: Out of stock

Tk 995
US :  $ 34
UK :  £ 20

Quick Overview

লালনের প্রামাণ্য গানের একমাত্র না হলেও প্রধান উৎস তাঁর শিষ্যদের লিপিকৃত পুরোনো গানের খাতা। রবীন্দ্রনাথ এমন দুই খানা খাতা সংগ্রহ করেছিলেন লালনের ছেঁউড়িয়ার আখড়া থেকে যা এখন বিশ্বভারতীর রবীন্দ্রভবনে সংরক্ষিত। লালনগবেষক ডক্টর আবুল আহসান চৌধুরী রবীন্দ্রনাথ-সংগৃহীত লালনের সেই গানের খাতার চিত্র-প্রতিলিপি সংগ্রহ করে তা প্রকাশের উদ্যোগ নেন। মূলত তাঁর প্রয়াসেই লালনের গানের পান্ডুলিপি-সংস্করণ প্রকাশিত হলো, লালন ফাউন্ডেশনের সহায়তায় পাঠক সমাবেশ থেকে। লালন কিংবা কোনো বাউল-পদকর্তার গানের এই ধরনের পান্ডুলিপি-সংস্করণ প্রকাশ এই প্রথম। নিঃসন্দেহে লালনচর্চার ইতিহাসে এই ব্যতিক্রমী উদ্যোগ স্মরণীয় হয়ে থাকবে।

Details

লোকায়ত বাঙালির সমাজ-সংস্কৃতিতে লালন একটি অবিস্মরণীয় ধ্রুপদী নাম। ‘মানুষ সত্য’ এই মতের প্রতিপোষক লালন তাঁর গানের ভেতর দিয়ে যে মরমি ভুবন নির্মাণ করেছিলেন, তা সমকালকে যেমন উত্তরকালকেও তেমনি বিস্মিত-মুগ্ধ-অভিভূত-প্রাণিত করেছিল। গানই ছিল তাঁর আনন্দ-উপলব্ধি গানই ছিল তাঁর জীবনবেদ। লালনই বাউলগানের প্রথম ও শ্রেষ্ঠ পদকর্তা এবং সেইসঙ্গে বাউলসাধনার প্রাজ্ঞ ভাষ্যকারও। লালন শতবর্ষেরও বেশি আয়ু পেয়েছিলেন। তিনি এই দীর্ঘজীবনে কত গান রচনা করেছিলেন, তার হদিস মেলা ভার। তাঁর প্রামাণ্য গানের সংখ্যা সাত শর কাছাকাছি। মুখে মুখে রচিত বলে এবং যথাসময়ে লিপিবদ্ধ না হওয়ার কারণে অনেক গানই হারিয়ে গেছে। অবশ্য তাঁর জীবিতকালেই এইসব গানের সংগ্রহ ও প্রকাশ আরম্ভ হয়। কাঙাল হরিনাথ মজুমদার ছিলেন এই কাজের প্রথম উদ্যোগী। পরে রবীন্দ্রনাথ এ-বিষয়ে পালন করেছিলেন প্রেরণাসঞ্চারী গুরুত্বপূর্ণ ভূমিকা। হরিনাথ ও রবীন্দ্রনাথের মাঝের সময়ে আরো অনেকে লালনের গান সংগ্রহ ও প্রকাশ করেছেন। উত্তরকালে লালনের গান সংগ্রহে মুহম্মদ মনসুরউদ্দীন, বসন্তকুমার পাল, মতিলাল দাশ, উপেন্দ্রনাথ ভট্টাচার্য এঁরা নিবেদিত ছিলেন। কিন্তু এর পরে লালনচর্চা ও পদ-সংগ্রহে একধরনের নৈরাজ্য দেখা দেয়। অজ্ঞতা কিংবা বিশেষ উদ্দেশ্য-সাধনের কারণে লালনের খন্ডিত, বিকৃত, জাল, নকল গান প্রচারিত ও প্রকাশিত হতে থাকে।

Author Biography

বাংলার লোকসংস্কৃতি-চর্চা ও লোক ঐতিহ্য-অন্বেষণের ক্লান্তিহীন এক শিল্প-শ্রমিকের নাম ডক্টর আবুল আহসান চৌধুরী। তাঁর জন্ম ‘লালনের দেশ’ কুষ্টিয়ার মজমপুরে, ১৩ জানুয়ারি ১৯৫৩। ফজলুল বারি চৌধুরী (১৯০৪-১৯৭৪) ও সালেহা খাতুন (১৯১৩-১৯৮৯) তাঁর জনক জননী। পিতা ছিলেন সাহিত্যিক-সমাজসেবী-অনারারি ম্যাজিস্ট্রেট। অধ্যাপক চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে বিএ (অনার্স) ও এমএ ডিগ্রি এবং পিএইচডি উপাধি অর্জন করেন। প্রায় তিরিশ বছর অধ্যাপনা- পেশায় যুক্ত। কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন ও বাংলা বিভাগের সভাপতি ছিলেন। বর্তমানে ঐ বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক। ডক্টর আবুল আহসান চৌধুরী মূলত প্রাবন্ধিক ও গবেষক। সমাজমনস্ক ও ঐতিহ্যসন্ধানী। তাঁর চর্চা ও গবেষণার বিষয় ফোকলোর, উনিশ শতকের সমাজ ও সাহিত্য-ব্যক্তিত্ব, সাময়িকপত্র, আধুনিক সাহিত্য ও আঞ্চলিক ইতিহাস। অনুসন্ধিৎসু এই গবেষক সাহিত্যের নানা দুষ্প্রাপ্য ও বিলুপ্তপ্রায় উপকরণ সংগ্রহ-উদ্ধার করে ব্যবহার করেছেন। তাঁর লালন সাঁই, কাঙাল হরিনাথ ও মীর মশাররফ হোসেন-বিষয়ক গবেষণা-কাজ দেশ-বিদেশে সমাদৃত হয়েছে। লালনচর্চায় তাঁর খ্যাতি ও প্রতিষ্ঠার কথা বিশেষ উল্লেখ্য। লালন ও অনুষঙ্গী বিষয়ে এ পর্যন্ত তাঁর আটটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ২০০০-এ অর্জন করেছেন পশ্চিমবঙ্গ রাজ্য লালনমেলা সমিতির ‘লালন পুরস্কার’। প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৬৫। মুক্তিযুদ্ধের সঙ্গে সম্পৃক্ত ডক্টর চৌধুরীর প্রথম বই স্বদেশ আমার বাঙলা (১৯৭১, কলকাতা)। উল্লেখযোগ্য গ্রন্থ : কুষ্টিয়ার বাউলসাধক (১৯৭৪), কাঙাল হরিনাথ মজুমদার (১৯৮৮), জগদীশ গুপ্ত (১৯৮৮), লালন শাহ (১৯৯০), মনের মানুষের সন্ধানে (১৯৯৫), পাগলা কানাই (১৯৯৫), মীর মশাররফ হোসেন : সাহিত্যকর্ম ও সমাজচিন্তা (১৯৯৬), লোকসংস্কৃতি-বিবেচনা ও অন্যান্য প্রসঙ্গ (১৯৯৭), আব্বাসউদ্দিন (২০০২), অন্তরঙ্গ অন্নদাশঙ্কর (২০০৪), আলাপচারী আহমদ শরীফ (২০০৭)। সম্পাদিত গ্রন্থ : লালন স্মারকগ্রন্থ (১৯৭৪), ভাষা-আন্দোলনের দলিল (১৯৮৮), কাজী মোতাহার হোসেন রচনাবলী (১৯৯২), মহিন শাহের পদাবলী (১৯৯৩), প্রসঙ্গ হাসন রাজা (১৯৯৮), রবীন্দ্রনাথের অপ্রকাশিত পত্রাবলি (২০০০), লালনসমগ্র (২০০৮)। ডক্টর চৌধুরী ফোকলোর-বিষয়ক গবেষণা-পত্রিকা লোকসাহিত্য পত্রিকারও (১৯৭৫-১৯৮৪) সম্পাদক ছিলেন।

About the Book

Language Bangla
Binding Hard Cover
ISBN-10 No
ISBN-13 9847021200115
Publisher Pathak Shamabesh
Publication Date Feb 1, 2009
Edition 1st
Author(s) N/A
Editor(s) Dr. Abul Ahsan Chowdhury (Collection-Compilation-Editing-Introduction)
Translator(s) N/A
Subject Music/ Baul/ Lalon Archive/ Manuscript
Number of Pages 200
Height 9.5
Width 6.4
Weight 0.5080