পাঠক সমাবেশ

Pathak Shamabesh

 

পাঠক সমাবেশ


 

পাঠক সমাবেশ পাঠকদের নিজেদের মতো করে একটি দাড়াবার জায়গা। যে সকল বই চেতনাগত জাগরণ কোনো ভ‚মিকা রাখে না তা থেকে যতই মুনাফা আসুক সে-সব বই বাজারজাত ও প্রকাশনায় পাঠক সমাবেশ নিজেদের নিয়োজিত করবে না এমন একটা দায়বদ্ধতা থেকে আমাদের যাত্রা শুরু।

আমরা চাই পাঠক সত্যিকারের পাঠক। সে-পাঠক তৈরিতে আমরা ভ‚মিকা রাখতে চাই। দেশের ও দেশের বাইরে একটি বিশ্বমানের প্রকাশনা প্রতিষ্ঠান ও বইএর শোরুম প্রতিষ্ঠা করা হয়েছে। এর শুরু ১৯৮৭ সালের ১২ জুলাই তারিখে। দীর্ঘ ২৪ বছর ধরে ভিন্ন ধরনের বইয়ের আস্বদন উন্নত রুচি তৈরিতে আমরা কাজ করে যাচ্ছি। যেমন :

১. পাঠক তাঁর বইটি দোকানে এসে নেড়ে-চেড়ে পড়ে দেখে যেন কিনতে পারেন তার ব্যবস্থা করা।

২. প্রকাশনার ক্ষেত্রে দুষ্প্রাপ্য ও হারিয়ে যাওয়া পাণ্ডুলিপি সংরক্ষণ করার স্বার্থে প্রকাশ করে যাওয়া।

৩. বিজ্ঞাপনের মাধ্যমে জনমত তৈরি করে ভালো বই পড়ার অভ্যাস গড়ে তোলা, নবীন লেখকদের অনুপ্রাণিত করা। নাম না জানা লেখকদের বই- যাদের কাজ অনেক ভালো প্রতিষ্ঠিত লেখকের থেকেও ভালো তাদের বই প্রকাশ করা।

৪. পাঠক সমাবেশ রিডার্সক্লাব নামে একটি কর্মসূচির মধ্যমে পাঠকদের আরো কাছে যাওয়ায় শুরু সেই ১৯৯৯ সন থেকে। অগ্রিম টাকা জমা রেখে বেশি ছাড়ে ও ঘরে বসে বই পাওয়ার সেতুবন্ধন সৃষ্টির জন্যই এই কর্মসূচি।

৫. শুধু ঢাকা শহরের কেন্দ্র বিন্দুতে সীমাবদ্ধ না থেকে আরো পাঠকের কাছে যাওয়ার জন্য এবং স্বল্পসময়ে তার প্রাপ্তি নিশ্চিত করার জন্য প্রতিটি জেলা শহরে একটি করে বই বিক্রয়ের শোরুম করার ইচ্ছা আছে।

৬. আমরা ভালো বই পড়তে, ভালো বই কিনতে সহজ করে ঘরে বসে বই পেতে ব্যাপক পরিকল্পনা নিতে চাই। শুধু বইয়ের মধ্যে সীমাবদ্ধ না থেকে ভালো সংগীত ও ভালো ছবি দেখার ব্যবস্থা করা অর্থাৎ পড়া, শোনা ও দেখা এই তিন মাধ্যমে মানুষের সংবেদনশীলতাকে উজ্জীবিত করে সমাজের উন্নয়নে মানুষে সচেতনতা জাগিয়ে রাখতে চাই।


Pathak Shamabesh is a platform for ardent readers and enthusiastic writers. We launched our journey from such a responsibility that Pathak Shamabesh would not engage itself in publishing or marketing books-however profitable they may be- which do not contribute to consciousness-raising.

We are in search of real readers. We take part in creating those readers. A world-class publishing institute and some bookshops have been set up in and outside the country. The process started on 12 July 1987. For last 26 years now, we have been working for the improvement of readers’ taste in the following ways:

1) To make sure that readers can pick and choose books after necessary checks on them.

2) To keep publishing books with a view to preserving rare and lost manuscripts.

3) To build up the practice of reading good books by creating public opinion through advertisements ; to inspire fresh writers and publish the works of unknown and lesser known writers which are worth-publishing.

4) Pathak Shamabesh launched a programme called ‘Pathak Shamabesh Readers Club’ in 1999 to come closer to the readers. This programme is a means of getting books on the readers’ doorstep at more rebates.

5) Alongside remaining confined to the heart of Dhaka City, Pathak Shamabesh is intended to open up a showroom in each district in order to go far closer to the readers, and to ensure the delivery/receipt of books by the lowest possible time.

6) We would like to take comprehensive programme for reading, buying and getting good books at home. Apart from being confined to reading books, we would like to make people listen to good music and see good pictures.We want to keep alive people’s consciousness in social development by arousing their sensitivity through these three mediums—reading books, listening to music and seeing pictures.

 

Pathak Shamabesh