মীর মশাররফ হোসেন  অপ্রকাশিত ডায়েরি

Double click on above image to view full picture

Zoom Out
Zoom In

More Views

মীর মশাররফ হোসেন অপ্রকাশিত ডায়েরি

Availability: In stock

Tk 695
US :  $ 20
UK :  £ 10

Quick Overview

মীর মশাররফ হোসেন (১৮৪৭-১৯১১) বাংলা সাহিত্যের এক স্মরণীয় শিল্পস্রষ্টা। এ-পর্যন্ত তাঁর পঁচিশখানা প্রকাশিত বইয়ের হদিস মিলেছে। এর বাইরে অপ্রকাশিত-অগ্রথিত রচনার সংখ্যাও কম নয়। উপন্যাস-উপাখ্যান-নকশা, নাটক-প্রহসন, কবিতা-সংগীত-পদ্য, প্রবন্ধ-নিবন্ধ-ইতিবৃত্ত-সংবাদভাষ্য, জীবনী-আত্মজীবনী, স্কুলপাঠ্য পুস্তকÑ সাহিত্যের প্রায় সব শাখাতেই এই সব্যসাচী লেখকের ছিল স্বচ্ছন্দ বিচরণ। এই সূত্রে তাঁর দিনপঞ্জির কথাও উল্লেখ করতে হয়।

Details

মীর মশাররফ হোসেন (১৮৪৭-১৯১১) বাংলা সাহিত্যের এক স্মরণীয় শিল্পস্রষ্টা। এ-পর্যন্ত তাঁর পঁচিশখানা প্রকাশিত বইয়ের হদিস মিলেছে। এর বাইরে অপ্রকাশিত-অগ্রথিত রচনার সংখ্যাও কম নয়। উপন্যাস-উপাখ্যান-নকশা, নাটক-প্রহসন, কবিতা-সংগীত-পদ্য, প্রবন্ধ-নিবন্ধ-ইতিবৃত্ত-সংবাদভাষ্য, জীবনী-আত্মজীবনী, স্কুলপাঠ্য পুস্তকÑ সাহিত্যের প্রায় সব শাখাতেই এই সব্যসাচী লেখকের ছিল স্বচ্ছন্দ বিচরণ। এই সূত্রে তাঁর দিনপঞ্জির কথাও উল্লেখ করতে হয়। মশাররফ ডায়েরি লিখতেন, একটা সময় পর্যন্ত নিয়মিত, আবার কখনো ছাড় দিয়ে অনিয়মিতভাবে। তাঁর এই দিনপঞ্জি জীবৎকালে প্রকাশ পায় নি, আর মৃত্যুর পরে দীর্ঘকাল তা ছিল অজ্ঞাত। তাঁর অবাংলাভাষী উত্তরপুরুষেরা এর গুরুত্ব অনুধাবনে অক্ষম ছিলেন বলে তা কালে কালে অনেকটাই নষ্ট হয়ে যেতে পেরেছে তাঁর অন্যান্য অপ্রকাশিত রচনার মতো। মশাররফের এই মূল্যবান অপ্রকাশিত ডায়েরি লোকচক্ষুর অন্তরাল থেকে উদ্ধার করে তা বিশেষ যতœ নিয়ে সংকলন-সম্পাদনা করেছেন মীর-গবেষক ডক্টর আবুল আহসান চৌধুরী। এই অপ্রকাশিত ডায়েরি মীরের জীবন ও সাহিত্যের ক্ষেত্রে কিছু নতুন আলো ফেলবে বলে আমাদের বিশ্বাস। এবং সেই সূত্রে এই যুগন্ধর লেখকের জীবনকথা ও সাহিত্যকর্মের কোন কোন ক্ষেত্রে পুনর্বিবেচনা ও কিছু অপ্রচলিত ধারণা পরিবর্তনের সুযোগ মিলবে। মশাররফের অতি দুষ্প্রাপ্য ও অজ্ঞাত এই মূল্যবান ডায়েরি প্রকাশের সুযোগ পেয়ে আমরা আনন্দ ও গৌরববোধ করছি।

Author Biography

ডক্টর আবুল আহসান চৌধুরী মননসাহিত্যের এক সব্যসাচী লেখক। সমাজমনস্ক ও ঐতিহ্যসন্ধানী। তাঁর চর্চা ও গবেষণার বিষয় ফোকলোর, উনিশ শতকের সমাজ ও সাহিত্য-ব্যক্তিত্ব, সাময়িকপত্র, আধুনিক সাহিত্য ও আঞ্চলিক ইতিহাস। লালন সাঁই, কাঙাল হরিনাথ ও মীর মশাররফ হোসেন-বিষয়ক তাঁর গবেষণা-কাজ দেশে-বিদেশে সমাদৃত। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৯০-এর কাছাকাছি। প্রায় ১০টি বইয়ে মশাররফ সম্পর্কে তাঁর অনুসন্ধান ও মূল্যায়নের পরিচয় মিলবে। এর মধ্যে যেমন মশাররফের জীবন ও সাহিত্যের মূল্যায়ন আছে, তেমনি আছে তাঁর দুষ্প্রাপ্য বই সংগ্রহ-সম্পাদনা এবং অপ্রকাশিত ডায়েরি ও নাট্যসমগ্র প্রকাশ। আবুল আহসান চৌধুরীর জন্ম কুষ্টিয়ার মজমপুরে, ১৩ জানুয়ারি ১৯৫৩। বাংলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএ (সম্মান), এমএ এবং পিএইচডি। প্রায় ছত্রিশ বছর অধ্যাপনা-পেশায় যুক্ত। বর্তমানে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর। উল্লেখযোগ্য সম্মাননা-স্বীকৃতি-পুরস্কারÑ লালন পুরস্কার (পশ্চিমবঙ্গ রাজ্য লালন মেলা সমিতি, ২০০০), বঙ্গীয় সাহিত্য পরিষদ পুরস্কার (কলকাতা, ২০০৮) এবং গবেষণাকর্মে অবদানের জন্যে বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার (২০০৯) অর্জন।

About the Book

Language Bangla
Binding Hard Cover
ISBN-10 No
ISBN-13 9789849127222
Publisher Pathak Shamabesh
Publication Date Oct 1, 2015
Edition 1st
Author(s) Mir Mosharraf Hussain
Editor(s) Dr Abul Ahsan Choudhury
Translator(s) N/A
Subject Diary/ Social History
Number of Pages 221
Height 8.5
Width 6.5
Weight 0.5400