একজন আরজ আলী: আরজ আলীর জীবনী নিয়ে উপন্যাস

Double click on above image to view full picture

Zoom Out
Zoom In

More Views

একজন আরজ আলী: আরজ আলীর জীবনী নিয়ে উপন্যাস

Availability: In stock

Tk 90
US :  $ 3
UK :  £ 2

Quick Overview

সমকালীন ব্যক্তিত্ব নিয়ে উপন্যাস লেখা দুরূহ তো বটেই, কখনো কখনো লেখকের জন্য বিব্রতকরও বটে কথাসাহিত্যে এই এ্যান্টি-হিরোর কালে বড় মাপের ব্যক্তিত্বকে নায়ক করে উপন্যাস লেখা ব্যতিক্রমর্ধমী সাহসের কাজ। এ্যান্ট-হিরোর দূর্বলতা ও অবক্ষয়রে দৌরাত্মে হিরোরা শক্তি ও সাহস নিয়ে কাঁচুমাচু হয়ে থাকে। হাসনাত আবদুল হাইয়ের বইয়ে সে সাহসিকতার প্রমান পাওয়া যায়।

Details

হাসনাত আবদুল হাইয়ের প্রেরণা মানুষের শক্তি মানুষের ক্ষমতা ও মানুষের সাহস। প্রতিভাবান, শক্তিশালী ব্যক্তিত্ব নিয়ে উপন্যাস লেখার উদ্যোগ হাসনাত আগেও নিয়েছেন এবং তাদের আবগে ও প্রেরণা, স্বভাব, ভাবনা এবং ক্ষোভ ও বৈশিষ্ট্যচিহ্নিত করার জন্য উপন্যাসরে প্রচলিত রীতির বাইরে যেতে বাধ্য হয়েছেন। কয়েকজন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে হাসনাত আলাপ করেন, দিনের পর দিন তাদের কথা শোনেন। তিনি নিজেও কথা বলেন, কেবল প্রশ্ন করা নয়, মতামত দেন, মন্তব্য করেন এবং এইসব সংলাপেই পাঠক আরজ আলীর সংশয়, তাঁর বিদ্যাচর্চা, সংকট, তাঁর লাখো লাখো ছাপা, বই প্রকাশ, বইয়ের প্রচার প্রভৃতি বিষয়ে জানতে নায়ককে চিনতে পারেন। বলতে গেলে এইসব সংলাপের বিন্যাসেই গড়ে ওঠে উপন্যাস। -আখতারুজ্জামান ইলিয়াস

Author Biography

হাসনাত আবদুল হাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু। এরপর সিভিল সার্ভিসে যোগদান করেন। দীর্ঘ চব্বিশ বছর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনের পর তিনি বাংলাদশে সরকারের সচিব থাকাকালীন ১৯৯৯ সালে অবসর গ্রহণ করেন। ছাত্রাবস্থা থেকেই তাঁর সাহত্যিচর্চা শুরু। তখন থকেে আজ অবধি প্রতিটি প্রধান পত্রপত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়ছেে তাঁর ছোটগল্প ও উপন্যাস। এ পর্যন্ত কুড়িটি উপন্যাস, চারটি ভ্রমণকাহিনী গ্রন্থ, একটি নাটক সংকলন এবং একটি প্রবন্ধের বই প্রকাশিত হয়ছে। উল্ল্যেখযোগ্য : নভেরা, সুলতান, ট্রাভেলগ, ইন্টারভিউ, সাফারী, সোয়ালো। অলক্ত সাহিত্য পুরস্কার, শেরেবোংলা পুরস্কার, স্যার জগদীশচন্দ্র পুরস্কার, মওলানা আকরাম খাঁ পুরস্কার, এস এম সুলতান পুরস্কার, ড. ইবরাহিম পুরস্কার, শিল্পার্চায জয়নুল আবেদিন পুরস্কার ছাড়াও পেয়েছেনে বাংলা একাডেমী পুরস্কার (১৯৭৬), একুশে পদক (১৯৯৬)।

About the Book

Language Bangla
Binding Hard Cover
ISBN-10 No
ISBN-13 9879848866917
Publisher Pathak Shamabesh
Publication Date Jan 2, 2014
Edition 2nd
Author(s) Hasnat Abdul Hye
Editor(s) N/A
Translator(s) N/A
Subject Biography/ Novel
Number of Pages 87
Height 8.7
Width 5.5
Weight 0.2480