বাউল ধ্বংস ফৎওয়া ও অন্যান্য

Double click on above image to view full picture

Zoom Out
Zoom In

More Views

বাউল ধ্বংস ফৎওয়া ও অন্যান্য

Availability: In stock

Tk 650
US :  $ 22
UK :  £ 13

Quick Overview

বাউলমতের প্রচার -প্রসারের পথ কোনো কালেই সুগম ছিল না। জন্মলগ্ন থেকেই বাউলসম্প্রদায়কে প্রতিকূলতা- প্রতিবন্ধকতা-বৈরিতার মুখোমুখি হতে হয়েছে। সমাজের উচ্চবর্গের ভাগ্যবন্ত মানুষ ও শাস্ত্রবাহকের কাছ থেকে তাঁদের নিত্য লাঞ্ছনা -নিগ্রহ-অবজ্ঞা চিরকালই সইতে হয়েছে। উচ্চবর্ণ ও বর্গের মানুষের জাতিঘৃণা, সামাজিক-তাচ্ছিল্য, আর্থনৈতিক-শোষণ ও ধর্মীয় বঞ্চনার বিরুদ্ধে নিম্নবর্নের মানুষের দ্রোহ থেকেই বাউলের জন্ম।

Details

হিন্দু ও মুসলমান এই দুই সম্প্রদায়ই বাউলদের সম্পর্কে বিদ্বেস-বিরূপতা ও ঘৃনার বিষ ছড়িয়েছে। মুসলমানের চোখে বাউলের বেশরা, বেদাতি, নাড়ার ফকির আর হিন্দুর কাছে ব্রাত্য, পতিত, পাষন্ড-কদাচারি হিসেবে চিহ্নিত । মুসলমানদের ফতোয়া আর হিন্দুর বিধান-এই দুই উদ্যোগেই বাউলদের ধর্ম ও সমাজ থেকে খারিজ করা হয়েছে। বাউলবিরোধিতার নিদর্শন ছড়িয়ে আছে নানা পুথি-পুস্তক আর পত্র পত্রিকার পাতায়। বাউল ধ্বংশ ফতওয়া (১৯৩০), বাউল ধ্বংশ ফতওয়া (দ্বি-স : ১৩৩২), বাউল ধ্বংস ফতওয়া (দ্বিতীয় খন্ড, ১৩৩৩), ফকিরি ধোকা রদ্ ফতওয়া (১৩৩৩)- বাউলবিরোধী এমন চারটি দুর্লভ-দুষ্প্রাপ্য পুস্তক-পুস্তিকা গ্রন্থনা করেছেন ডক্টর আবুল আহসান চোধুরী। বাউলনিগ্রহের এই দলিল থেকে একটি বিশেষ কালের রক্ষনশীল সমাজমনের পরিচয় পাওয়া যায়। আর এর সূত্র ধরে দীর্ঘ কাল-পরিসরের প্রেক্ষপটে সংকলক-সম্পাদক বাউলবিরোধিতার যে ধারাবাহিক আলেখ্য রচনা করেছেন, তাতে বিষযটি স্পষ্ট, প্রাঞ্জল ও উজ্জল হয়ে উঠেছে। বাউলচর্চার এক মূল্যবান উপকরণ হিসেবে বিবেচিত হবে।

Author Biography

ডক্টর আবুল আহসাল চৌধুরী মননসাহিত্যের এক সব্যসাচী লেখক। সমাজমনস্ক ও ঐতিহ্যসন্ধানী। তাঁর চর্চা ও গবেষণার প্রধান বিষয় ফোকলোর, উনিশ শতকের সমাজ ও সাহিত্য, সাময়িকপত্র, আধুনিক সাহিত্য, আঞ্চলিক ইতিহাস ও সংগীত-সংস্কৃতি। অনুসন্ধিৎসু এই গবেষক সাহিত্যের নানা দুষ্পাপ্য ও বিলুপ্তপ্রায় উপকরণ সংগ্রহ করে তাঁর লালন সাঁই , কাঙাল হরিনাথ ও মীর মশারফ হোসেন-বিষয়ক গবেষনা-কাজ দেশে- সমাদর পেয়েছে। সংগ্রহ-সংকলন-সম্পাদনা করেছেন সাহিত্যসেবীদের মূল্যবান পত্র, দুষ্পাপ্য গ্রন্থ ও রচনাবলি। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা প্রায় ৮০। লালন. বাউল, ও অনুষঙ্গী বিষয়ে বাংলাদেশ ও ভারত-এই দুই দেশ থেকেই প্রকাশিত হয়েছে তাঁর দুই বই- সেই সংখ্যা প্রায় কুড়ির কাছাকাছি। আবুল আহসান চৌধুরীর জন্ম কুষ্টিয়ার মজমপুরে, ১৩ জানুয়ারী ১৯৫৩। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান), স্নাতকোত্তর (সম্মান),স্নাতকোত্তর ও পি.এই.ডি। প্রায় পয়ত্রিশ বছর অধ্যাপন-পেশায় যুক্ত। বর্তমানে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর। সাহিত্যচর্চার জন্যে দেশ-বিদেশের নান সারস্বত প্রতিষ্ঠানের সম্মাননা ও স্বীকৃতি পেয়েছেন। তার মধ্যে উল্লেখযোগ্য- লালন পুরষ্কার(পশ্চিমবঙ্গ রাজ্য লালন মেলাপ সমিতি, ২০০০), বঙ্গীয় সাহিত্যা পরিষদ পুরষ্কার (কলকাতা,২০০৮) , মীর মশারফ হোসেন পদক (কুষ্টিয়া জেলা প্রশাসন ও কুষ্টিয়া জেলা পরিষদ, ২০১২)। গবেষনাকর্মে অবদানের জন্য অর্জন করেন বাংলা একাডেমী সাহিত্য পুরষ্কার (২০০৯)।

About the Book

Language Bangla
Binding Hard Cover
ISBN-10 No
ISBN-13 9789848866665
Publisher Pathak Shamabesh
Publication Date Feb 1, 2014
Edition 1st
Author(s) N/A
Editor(s) Dr. Abul Ahsan Chowdhury (Compilation-Editing-Introduction)
Translator(s) N/A
Subject Baul/ Religion/ Society
Number of Pages 350
Height 8.1
Width 5.5
Weight 0.5010